চকলেট চিপস কুকিজ রেসিপি | Bangla Chocolate Chip Cookies Recipe

চকলেট চিপস কুকিজ রেসিপি

চকলেট চিপস কুকিজ | সহজ বিস্কুট বানানোর রেসিপি 


চকলেট খেতে ভালবাসেন না এমন মানুষ পাওয়া দায়।বাচ্চারা তো আছেই, বড়দের পক্ষেও চকলেট কুকিজের প্রলোভন এড়িয়ে যাওয়া খুব একটা সহজ নয়। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই কুকিজ বলতেই সাধারণত মাথায় আসে বাজার থেকে কিনে আনার কথা। অথচ জানেন কি অল্প কিছু উপাদান বাড়িতে থাকলে নিজের রান্নাঘরেই বানিয়ে ফেলা যায় এই সুস্বাদু কুকিজ ? দেখে নিন কী ভাবে বাড়িতে বানাতে পারেন এই চকলেট চিপস কুকিজ।

চকলেট চিপস কুকিজ উপরকনঃ 

  1. চিনি গুড়া ১ কাপ
  2. লবন ১/২ চা চামচ
  3. গলানো বাটার ১ কাপ
  4. বড় সাইজের ডিম ১ টি
  5. ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
  6. ময়দা ১.৫ কাপ
  7. বেকিং সোডা ১/২ চা চামচ
  8. চকলেট চিপস/চকলেট কুচি ১ কাপ

চকলেট চিপস কুকিজ প্রস্তুত প্রণালী :

প্রথমেই একটি শুকনো বোলে সব শুকনো উপকরন চেলে মিশিয়ে নিতে হবে। 

এবারে আরেকটা বাটিতে ডিম নিয়ে নিতে হবে। ডিমের মধ্যে সম্পুর্ন চিনি দিয়ে দিতে হবে। এবারে একটা ইলেকট্রিক বিটার দিয়ে বিট করে চিনি ডিমের সাথে মিশিয়ে নিতে হবে। এবারে বাটার আর ভ্যানিলা এসেন্স দিয়ে আবারো বিট করে নিতে হবে। সবশেষে অল্প অল্প করে শুকনো উপকরণ দিয়ে হাত দিয়ে মেখে বিস্কুটের ডো করে নিতে হবে। ডো হয়ে গেলে চকলেট চিপস দিয়ে আবারো ভালো করে মিশিয়ে নিতে হবে। এবারে ৩০ মিনিট ডো টাকে রেস্ট দিতে হবে। 

এরপরে হাতে একটু বাটার মেখে বিস্কুটের ডো নিয়ে প্রথমে একটু চেপে গোল করে পরে চ্যাপ্টা করে বিস্কুটের শেপ দিতে হবে। এবারে ১৭০ ডিগ্রি প্রি-হিটেড ওভেনে ২০-১৫ মিনিট বেক করলেই রেডি মজাদার চকলেট চিপস কুকিজ।

চকলেট চিপস কুকিজ এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট  গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 
  1. Calories 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post