ব্যানানা ব্রেড চিজ কেক রেসিপি । Easy Banana Bread Cheese Cake Recipe


ব্যানানা ব্রেড চিজকেক রেসিপি।

চিজ কেক এটি  সবাই পছন্দ করে থাকে । চিজ কেক পছন্দ করেনা এমন মানুষ খোঁজে পাওয়া যাবে না আর সেটি যদি হয় ব্যানানা চিজ কেক তাহলে তো বুঝতেই পারছেন এটি কতটা মজাদার হবে। ব্যানানা চিজ কেক এটি সাধারণত ফাইভ স্টার হোটেল গুলোতে করে  থাকে। 
এটি যদি আপনি বানাতে চান তাহলে সহজে বানাতে পারবেন এই রেসিপি একটি সহজ কেকের রেসিপি যা হোটেল বা রেস্টুরেন্ট এর মতই হবে। বিভিন্ন অনুষ্ঠানের জন্য পারফেক্ট  কেক এর  রেসিপি কারণ এই কেকটি সবাই পছন্দ করে। এই  কেকটি ইতালিয়ানরা বেশি পছন্দ করে থাকে। আস্তে আস্তে  এটি সারাবিশ্ব বিশ্বে জনপ্রিয়তা পায় । এই রেসিপিটি কিভাবে সহজে তৈরি করবেন তাহলে জেনে নেওয়া যাক।


ব্যানানা ব্রেড চিজকেক বানানোর উপকরণঃ

১.পাকা কলা ৮ টা। 
২.তরল দুধ ১ কাপ।
৩.ডিম ২ টা। 
৪.চিনি ১ কাপ। 
৫.ভ্যানিলা এসেন্স ১ চা চামাচ। 
৬.ময়দা ৩ কাপ। 
৭.বেকিং পাউডার ২ চা চামাচ। 
৮.তেল ১/২ কাপ। 
৯.দারুচিনি গুঁড়ো ২ চা চামাচ। 
১০.পানি পরিমাণমতো। 


চিজ কেকের লেয়ারের জন্য উপকরনঃ 

১.ক্রিম চিজ ৯০০ গ্রাম। 
২.চিনি ১/২ কাপ। 
৩.ভ্যানিলা এসেন্স ১ টেবিল চামাচ। 
৪.জেলাটিন পাউডার ১ টেবিল চামাচ। 
৫.ক্যারামেল । 

ব্যানানা ব্রেড চিজ কেক বানানোর প্রস্তুত ও প্রণালী ঃ

ওভেন প্রি-হিট করুন ৩৫০° ফা. বা ১৮০° সে. পর্যন্ত।একটি বড় বল বা বাটিতে  কলাগুলোকে কাঁটাচামচের সাহায্যে ভেঙ্গে মিশিয়ে নিন নিন। এরপর তেল, ডিম, চিনি ও ভ্যানিলা এসেন্স ভালোমতো মিশিয়ে এ্রর ভিতর ময়দা, বেকিং পাউডার, দারুচিনি গুঁড়ো ও পানি দিয়ে ভালো মিক্স করতে থাকুন চামচ বা ।একটি ওভেনপ্রুফ প্যানে তেল স্প্রে করে/মাখিয়ে মিক্সচারটি সুন্দর করে ঢালুন। ৩০ মিনিট  বেক করুন বানানা ব্রেড তৈরি হল।এবার আরেকটি বড় বোলে ক্রিম চিজ, চিনি ও ভ্যানিলা এসেন্স নিয়ে ভালো করে হুইস্ক করুন।একটি প্যানে দুধ নিয়ে গরম করে তাতে জেলাটিন পাউডার নিয়ে গরম করুন জেলাটিন গলার আগ পর্যন্ত।জেলাটিন-দুধের মিক্সচারটি ক্রিম চিজের মিক্সচারে ঢেলে আবার হুইস্ক করুন। একটা স্মুদ টেক্সচার আসবে।এই মিক্সচারটাকে বানানা ব্রেডের উপর ঢালুন। ৫ ঘণ্টা বা সারারাত ফ্রীজে রেখে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে বের করে উপরে ক্যারামেন ছিটিয়ে দিন।এরপর পরিবেশন করুন এই মজাদার কেকটি।

ব্যানানা ব্রেড চিজ কেক এর পুষ্টির পরিমাণ:

updating
  • ক্যালোরি  গ্রাম
  • ফ্যাট গ্রাম 
  • প্রোটিন  গ্রাম 

 একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 

Post a Comment

Previous Post Next Post