রাশিয়ান চিকেন সাসলিক এর রেসিপি | Russian Chicken Shashlik Recipe in Bengali

চিকেন সাসলিক রেসিপি | শাশলিক কাবাব 

সাসলিক ! 
রাশিয়ান চিকেন সাসলিক এর রেসিপি

চিকেনের সাথে ভেজিটেবলের ক্রাঞ্চিনেস এই স্ন্যাকসটি খেতে বেশ ভালোই লাগে । মধ্য এশিয়ার গনগনে আঁচ থেকে রাশিয়ার বারবিকিউতে পৌঁছতে প্রায় ৪০০ বছর সময় লেগেছিল চিরপরিচিত কাবাবের। রাশিয়ায় প্রবল জনপ্রিয় হওয়ার পর গোটা ইউরোপে ছড়িয়ে পড়ে সাসলিক নামে। সাসলিক রাশিয়ান শব্দ। তুর্কিক শব্দ শিশ থেকে তার উৎপত্তি। সেখান থেকে এই শব্দের ইংরেজিকরণ হয়েছে।  ছুটির দিনে বানিয়ে ফেলুন চিকেনের অন্যতম সেরা রেসিপি চিকেন সাসলিক। এই পদটি বানানো খুবই সহজ আর খেতেও বেশ মজাদার। আজকাল বাচ্চাদের টিফিনের জন্যও এটি পারফেক্ট। এমনিতে চিকেন আমাদের সবারই খুব পছন্দের খাবার। ছোট থেকে বড় সবাই এই খাবারটি অনেক মজা করেই খেয়ে থাকে। চিকেনের সঙ্গে ভেজিটেবলসের ক্রাঞ্চি খাবারটি আরও মজাদার করে দেয়। মজাদার চিকেন সাসলিক লোভনীয় একটি খাবার। এটি খুব সহজে বাড়িতেই তৈরি করে নিতে পারেন। চিকেন সাসলিক খেতে সবাই পছন্দ করে। এটি তৈরি করতে ঝামেলা হয়, এমনটাই মনে করেন অনেকে। ফলে বাসায় বানানোর বদলে রেস্টুরেন্ট থেকেই কিনে খেতে হয় অনেক সময়। যদিও চিকেন সাসলিক তৈরি করা সহজ কাজ । বিকেলে চা-কফির সাথে মুখরোচক কোনও খাবার পড়লেই ভোজনরসিকদের নিস্তরঙ্গ জীবনে খানিক আরাম আসে। তবে উপকরণ চাই এমন, যা সহজে পাওয়া যাবে। বানানোর সময় হতে হবে অল্প। এমন চিন্তা মাথায় থাকলে চিকেন সাসলিক দিয়েই সারতে পারেন বিকেলের টিফিন।

দেখে নিন কিভাবে তৈরি করবেন চিকেন সাসলিক।


রাশিয়ান চিকেন সাসলিক রান্নার উপকরণঃ

১.বোনলেস চিকেন- ১ বাটি

২.আদা বাটা- ১ চা চামচ

৩.রসুন বাটা- ১/২ চা চামচ

৪.জিরা বাটা- ১/২ চা চামচ

৫.মরিচ গুঁড়ো- ১ চা চামচ

৬.কাবাব মশলা- ১ চা চামচ

৭.সয়া সস- ১ টেবিল চামচ

৮.টমেটো সস- ১ টেবিল চামচ

৯.লেবুর রস- ১ টেবিল চামচ

১০.সাদা গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ

১১.লবণ- স্বাদ মতো

১২.সবুজ ক্যাপসিকাম- কিউব করে কাটা

লাল ক্যাপসিকাম- কিউব করে কাটা

১৩.পেঁয়াজ কিউব করে কাটা- ১ টি (মিডিয়াম সাইজ) 

১৪.সরিষার তেল- ২ টেবিল চামচ


চিকেন সাসলিক তৈরির পদ্ধতিঃ

 ১ টি বড় বাটিতে নিয়ে সব মশলা, সয়া সস, লবণ ও সরিষার তেল দিয়ে একসাথে মিশিয়ে নিয়ে চিকেন ১ ঘণ্টা মেরিনেট করুন। এবারে এতে ক্যাপসিকাম ও পেঁয়াজ দিয়ে আবার মিশিয়ে নিন। যাতে করে মশলা ভেজিটেবলস-এর গায়েও লাগে।

সাসলিকের কয়েকটি কাঠি নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। এতে করে সাসলিক ভাঁজার সময় কাঠি পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে না।

এবারে কাঠিতে এক এক করে চিকেন, পেঁয়াজ, ক্যাপসিকাম গেঁথে নিন এবং কাঠির শেষ পর্যন্ত সব গেঁথে নিন। এবার একটি ননস্টিক প্যান নিয়ে তাতে ২ টেবিল চামচ তেল দিয়ে গরম করে নিন। তারপর  চুলার আঁচ হাই হিট-এ রেখে এতে একটি একটি করে সাসলিক দিয়ে দিন। উল্টেপাল্টে সাসলিক ভেঁজে নিন এবং ভাঁজার সময় আঁচ কমিয়ে নিতে ভুলবেন না। ১০ মিনিট এভাবে হালকা আচে ভাঁজার পর দেখবেন চারপাশ ঠিকমতো গোল্ডেন ব্রাউন হয়েছে কিনা তারপর নামিয়ে নিন। এভাবেই 

 চিকেন সাসলিক তৈরি হয়ে গেলো। যেকোনো সস দিয়ে পরিবেশন করুন চিকেন সাসলিক।

Post a Comment

Previous Post Next Post