নরম তুলতুলে নান রুটি রেসিপি | Naan Ruti rannar Bangla Recipe

নরম তুলতুলে নান রুটি রেসিপি
নান রুটি রেসিপি
নরম নান রুটি বানানোর রেসিপি | নরম তুলতুলে নান রুটি রেসিপি 

নান রুটি ! 

নান রুটি সবারই খুব পছন্দের খাবার।সকালের নাস্তায় গরুর মাংসের সাথে বা রাতের খাবারের চিকেন ফ্রাই কিংবা গ্রীলের সঙ্গে এই নান রুটি খাওয়া যায়। নান রুটি বানানো খুব কঠিন বা ঝামেলার কোনো কাজ নয়। হোটেলেও সবজি অথবা মাংসের পদের সাথেও দারুণভাবে মানিয়ে যায় নান রুটি । হোটেল গুলোতে সাধারনত নান রুটি  তৈরি করা হয় তন্দুর চুলা কিংবা ওভেনে। বাড়িতে তো আর তন্দুর বানানো সম্ভব নয়।সবার বাড়িতে ওভেন ও থাকে না ,তাই দেখে নিন কিভাবে গ্যাসের চুলাতেই নান রুটি বানানো যায়।


 নান রুটি রেসিপি টির উপকরণ :

১.ময়দা-২ কাপ 

২. চিনি-১ টেবিল চামচ 

৩. লবন-১/২ চা চামচ

৪. ঈস্ট-২ চা চামচ 

৫. টকদই-১/৪ কাপ

 ৬.কুসুম গরম পানি -১/২ কাপ

 ৭.তেল অথবা ঘি-২ টেবিল চামচ


 নান রুটি রেসিপি টি বানানোর পদ্ধতি;

একটি পাত্রে কুসুম গরম পানিতে চিনি ও ঈস্ট গুলি ২থেকে ৩ মিনিট অপেক্ষা করুন। এর মধ্যে ঈস্ট ফুলে ফেনার মত হয়ে উঠবে। আরেকটি বড় পাত্রের মধ্যে ময়দা ও লবণ একসাথে মিলিয়ে নিন। এখন মিশ্রনটির মাঝে মেশানো পানি ও টকদই দিয়ে আস্তে করে হাতের তালু দিয়ে মেখে নরম একটা খামির বানিয়ে নিন।  তারপর ভেজা কাপড় দিয়ে ঢেকে আধা ঘন্টা থেকে এক ঘন্টা সরিয়ে রাখুন। এক ঘন্টা পরে ডো টা ফুলে ডাবল হয়ে যাবে। তারপরে ডো থেকে বাতাস বের করার জন্য আবারও ২ মিনিট মেখে নিতে হবে এবং খামিরটিকে সমান ৮ ভাগ করে নিন।

এবার মাঝারি আঁচে চুলায় তাওয়া গরম করার পর প্রতিটি খামিরের বল নিয়ে অল্প ময়দা লাগিয়ে ওভাল শেপে করে  পরোটার মতো মোটা করে বেলে নিন।এছাড়াও ত্রিভুজ কিংবা গোল করে বেলতে পারেন। রুটিটির একপাশে হালকা করে পানি লাগিয়ে, গরম তাওয়াতে পানি লাগানো পিঠ দিয়ে বসিয়ে দিন। এরকম  করে দিলে নান তাওয়ার সাথে চিপকে লেগে থাকবে এবং  খুলে পড়ে যাবে না।

তাওয়া তে বসানোর পর ঢেকে রেখে মিনিট খানেক অপেক্ষা করুন , যখন দেখবেন  নানের উপরে কিছুটা ফুলে উঠবে, তখনই  চুলার আঁচ কমিয়ে তাওয়া টা উল্টিয়ে নানের অন্যদিক দিকটি  চুলার আগুনের ওপর ১৫থেকে ২০ সেকেন্ড ঘুরিয়ে সেঁকে নিন। নানের উপর ফুলে ওটা জায়গা গুলোতে হালকা বাদামি বর্ণ দেখা  দিলে নামিয়ে নিন। খুন্তি দিয়ে নানের চারপাশে একটু খোঁচা দিলে নানটি তাওয়া থেকে উঠে আসবে। এরকমভাবে একে পর এক বাকি গুলোও করে নিন।


নান রুটি রেসিপির প্রয়োজনীয় টিপস:

যদি বাটার নান খেতে চান তাহলে সেঁকে নেয়ার পর গরম থাকতেই তার উপর দিয়ে বাটার ব্রাশ করে নিবেন,এভাবে হয়ে যাবে বাটার নান।তবে যদি গার্লিক নান খেতে চান,তবে তা বেলে নেয়ার সময় মিহি কুচি করা রসুন ও একটু ধনেপাতা নানের একপাশে লাগিয়ে বেলে নিবেনএবং সেঁকার সময় রসুন লাগানো দিক টা উপররের দিকে রেখে সেঁকবেন। তাহলে হয়ে যাবে গার্লিক নান। আপনি চাইলে এর ওপর বাটার ব্রাশ করে নিতে পারে, হয়ে যাবে গার্লিক-বাটার নান।

Post a Comment

Previous Post Next Post