Chef meaning in Bengali | শেফ কি? আসলে শেফ কারা

 Chef meaning in bengali | শেফ কি? 


বাবুর্চী ও শেফ এর মধ্যে পার্থক্য কি?

শেফ কেরিয়ারে যাওয়ার আগে অনেকে চিন্তা করেন , আমি তাহলে কি আমি বাবুর্চী হবো...? 

আক্ষরিক অর্থে আমাদের সবার এটাই মনে হয়। কিন্তু একবার ভাবুন তো যে প্লেন চালায় তাকে বলা হয় পাইলট,আর পাশাপাশি যে গাড়ী চালায় তাকে আমরা বলি ড্রাইভার।

 কিন্তু দুজনের কাজ একই, মানে হল একটি বাহনকে চালানো। তেমনি বাবুর্চী সেই যে শুধু জানবে কিভাবে রান্না করতে হয়। কিন্তু শেফ হবে সে রান্না করার পাশাপাশি জানবে রান্নার মান ,পুষ্টিগত গুনাগুন ও সঠিক রান্নার পদ্ধতি, আর মন মাতানো সুন্দর পরিবেশ, ইত্যাদি । কোন খাবার টি খেলে একজন মা ও তার সন্তানের স্বাস্থ্য সঠিক থাকবে। কি করলে একটি রেষ্টুরেন্টে এ বেশি মানুষ খেতে আসবে। অনেক কিছু...

বিশেষজ্ঞ শেফদের খাদ্য বিজ্ঞান, পুষ্টি এবং খাদ্য সম্পর্কে জ্ঞান প্রয়োজন এবং একই সাথে খাদ্যের স্বাদ ও দৃষ্টিনন্দন উপস্থাপন সম্যক ধারণা থাকা আবশ্যক।


Chef meaning in Bengali  শেফ কি আসলে শেফ কারা
Chef meaning in Bengali 




কুক বা শেফ হতে হলে রান্না-বান্না যেমন শিখতে হয়, তেমনি লেখাপড়াও জানা লাগে। অনেকটা শিক্ষিত পাচক যাকে বলে। 

পক্ষান্তরে, বাবুর্চি হতে হলে লেখাপড়া জানা আবশ্যক নয়, রান্না করার অভিজ্ঞতাটাই আসল। মূর্খ কিন্তু অভিজ্ঞ পাচক যাকে বলে। অর্থাৎ কুক বা শেফদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও বাবুর্চিদের তেমনটা থাকে না বললেই চলে।

বাবুর্চি শব্দের অর্থ মুসলমান পাচক বা পুরুষ পাচক। অর্থাৎ, দেশের মধ‍্যে মুসলমান পাচক বা পুরুষ পাচককে এককথায় বাবুর্চি বলে।

সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী বা অন‍্যান‍্য নামী-দামী প্রতিষ্ঠানে কুক, কুকি বা শেফ পদ থাকে। পক্ষান্তরে, দেশের মধ‍্যে বিয়ে বাড়ীর অনুষ্ঠান বা অন্যান্য সামাজিক অনুষ্ঠানে, সাধারণ হোটেল-রেস্তোরাঁ ইত‍্যাদিতে বাবুর্চি থাকে, যারা সাধারণ হোটেল-রেস্তোরাঁ বা অনুষ্ঠানে আগত মানুষদের জন‍্য রান্না-বান্না করে।

কুক বা শেফ হতে হলে রান্না-বান্না যেমন শিখতে হয়, তেমনি লেখাপড়াও জানা লাগে। অনেকটা শিক্ষিত পাচক যাকে বলে। 

পক্ষান্তরে, বাবুর্চি হতে হলে লেখাপড়া জানা আবশ্যক নয়, রান্না করার অভিজ্ঞতাটাই আসল। মূর্খ কিন্তু অভিজ্ঞ পাচক যাকে বলে। অর্থাৎ কুক বা শেফদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও বাবুর্চিদের তেমনটা থাকে না বললেই চলে।

কুক বা শেফ বিভিন্ন নামী-দামী প্রতিষ্ঠানে কাজ করে। পক্ষান্তরে, বাবুর্চিরা তুলনামূলক নিম্ন প্রতিষ্ঠানে কাজ করে।

যারা বাবুর্চি, তারা সাধারণ মানুষের মধ‍্যেই থাকে, তাদেরকে সবাই চিনে। কিন্তু যারা কুক বা শেফ, তাদেরকে সাধারণ মানুষেরা খুব একটা চিনে না বা দেখে না।

বাংলাদেশে 'বাবুর্চি' শব্দটা বিখ‍্যাত, কিন্তু কুক বা শেফ এখনো তেমন নয়।

যারা বাবুর্চি, তারা হচ্ছে আমাদের স্বদেশীয় বা জাতীয় রাঁধুনি। পক্ষান্তরে, কুক বা শেফ হচ্ছে অন‍্য দেশীয় সংস্কৃতির রাঁধুনি। ●বাবুর্চিরা দেশীয় খাবার রান্না-বান্নায় খুবই দক্ষ বা অভিজ্ঞ হয়। পক্ষান্তরে, কুক বা শেফ ভিন্ন দেশীয় রান্না-বান্নায় দক্ষ বা পটু হয়। 

কুক বা শেফ নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের মধ‍্যে কাজ করে এবং ঐ প্রতিষ্ঠানের মধ‍্যেই সীমাবদ্ধ থাকে। পক্ষান্তরে, যারা বাবুর্চি, তারা তাদের কর্মস্থলের পাশাপাশি বিভিন্ন জায়গায় গিয়েও রান্না-বান্নার কাজ করে দেয়।

বাবুর্চিরা হচ্ছে আমাদের সাধারণ মানুষের হাতের মুঠোয়, যখন ইচ্ছা তখন চাইলেই পাওয়া যায়। পক্ষান্তরে, কুক বা শেফ নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের হাতের মুঠোয় থাকে, সাধারণ মানুষের হাতের বাইরে। 

বাবুর্চিরা কেবল দেশের মধ‍্যেই সীমাবদ্ধ, দেশের সম্পদ। পক্ষান্তরে, কুক বা শেফ দেশ এবং দেশের বাইরে সক্রিয়।

দেশে রান্নার কাজে বাবুর্চি বা রাঁধুনি ব‍্যবহার হয়ে থাকলেও অন‍্যান‍্য দেশে কিন্তু বাবুর্চি বা রাঁধুনি নেই। থাকে কুক, কুকি বা শেফ। বাবুর্চি বাংলা শব্দ। পক্ষান্তরে, কুক, কুকি বা শেফ ইংরেজি শব্দ।


শেফ কি? What is CHEF?

CHEF একটি ফরাসি শব্দ (ফারসি না), যার অর্থ মূলত নেতা (Leader)। এই শব্দটা মাত্র ৭০ বছর আগেও খোদ আমেরিকায় বিদেশী শব্দ হিসেবে পরিচিত ছিল। বর্তমানে এ শব্দটির মানে Commercial Cook. তবে কমার্শিয়াল কিচেন, বা রেস্টুরেন্ট কিচেনে শেফ বলতে সাধারনত মানুষ হেড শেফ (Head Chef) বা শেফ ডি কুইজিন (Chef De Cuisine) কে বুঝে, এবং লেখার খাতিরে, এবং বর্তমান সময়ের প্রেক্ষাপটে।আমরা এই শব্দার্থকেই বেছে নিয়ে এগুবো।

গত মাসে একজন চাকুরির বিজ্ঞাপন দিয়েছেন ফোসকা চটপটির জন্য শেফ চেয়ে। বিষয়টা বুঝেন কিনা জানি না, এই জিনিষটা শেফদের অপমান করা ছাড়া কিছু না। ফুচকা, চটপটি রাস্তার টোকাইও বানায়; এটার জন্য শেফ বা  কুক দরকার হয় না। অনেকে পোস্ট দেন, অমুক রেস্টুরেন্টে পাস্তা বানানোর শেফ লাগবে, তমুক রেস্টুরেন্টে অ্যাসিস্টেন্ট শেফ লাগবে - বেতন আলোচনা সাপেক্ষে, খাওয়া ফ্রি। প্রথম কথা, একটা শেফকে "খাওয়া ফ্রি" এই লোভ দেখানো বেয়াদবি। এই বেয়াদবদের থাপড়ায়া সোজা বানায় দেয়া দরকার। দ্বিতীয় কথা, পাস্তা বানাতে শেফ লাগে না, কুক লাগে। তৃতীয় কথা, ১০০০০ - ১২০০০ টাকায় কি শেফ চান আপনি? একটা থার্ড ক্লাস শেফের বেতনও মাসে ৫০০০০ টাকার উপরে হওয়া উচিৎ; কিন্তু দেশে আপনারা এই ক্লাসটা ভয়াবহ নিচে নামায় ফেলতেসেন।

রান্নার একটি কোর্স ৫-৬ মাস করেই বাঙ্গালি নিজের প্রোফাইলে লেখে শেফ। চটপটির কারিগর নিজেরে বলে শেফ।

 ভাই, আপনার ধারনা আছে, কি পরিমান অভিজ্ঞতা আর জ্ঞান একজন কুককে শেফ বানায়?

একদল কুককে বলা হয় - ব্রিগেড; আর্মিতে যেমন! এর কারন কমার্শিয়াল কুকদের আর শেফদের যে পরিমান স্ট্রেসের মধ্যে দিয়ে যেতে হয়, আর্মির সৈন্যদের মাঝে খুব পার্থক্য থাকে না। সেই ব্রিগেডের হেড হল শেফ, পজিশনটাকে সম্মান করতে শিখেন প্লিজ। ১০০০০ টাকায় যিনি রান্না করেন, তাকে শেফ বইলেন না। চটপটি ফুচকা বানানোর কারিগর শেফ হয় না। চাইনিজ রেস্টুরেন্টের ফ্রাইড রাইস রান্না করা মানুষটা শেফ না, কুক মাত্র।

একটা রেসিপি ফলো যে করে, সে কুক।

একটা পার্ফেক্ট রেসিপি যে বানায় সে শেফ।

Post a Comment

Previous Post Next Post
close