সিজার সালাদ রেসিপি | Caesar Salad Bangla Recipe

সিজার সালাদ রেসিপি
স্বাস্থ্যকর চিকেন সালাদ রেসিপি | Healthy Summer Salads Bangla Recipe 

সিজার সালাদ ?

সিজার সালাত তৈরি করেন একজন ইতালি শেফ। সিজার কার্ডিনি যার মালিকানাধীন একটি রেস্তোরাঁ ছিলো মেক্সিকো অবস্তিত তিওয়ানা শহরে ।  তিনি প্রোহিবিশন থেকে বাঁচার জন্য  ক্যালিফোর্নিয়া থেকে  তিওয়ানা গিয়েছিলেন। 

১৯২৪ সালে ৪ জুলাই রেস্তোরাঁতে মার্কিন নাগরিকদের অনেক ভিড় ছিল। রান্নাঘরে সব শেষ  যাওয়ায়.হাতের কাছে থাকা কিছু জিনিস লেটুস, অলিভ অয়েল, আচ্ছা ডিম, পার্মেজান চিজ,ও আরো কিছু দিয়ে বানিয়ে দেন এই বিখ্যাত সালাত। যার নামকরণ হয় ওনার নামে। এবং খুব তাড়াতাড়ি এটি সারা বিশ্বের জনপ্রিয় হয়ে পড়ে। এটি এখন সারা বিশ্বের পাঁচ তারকা  হোটেল থেকে সাধারণ রেস্টুরেন্ট জনপ্রিয়। এই সালাতটি খুবই স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাবার। এটি অনেকের ডায়েট কন্ট্রোল করার জন্য খাবারের তালিকায় রাখে। একটি বাসা বাড়িতেও খুব সহজে বানানো যায়। এই সালাতটি খেতেও খুব সুস্বাদ্য। 


 সিজার সালাদ বানানোর উপকরন :

১. লেটুস ২ পিস। 

২.ব্রেড কিউব করে কাটা ১০-১৫ পিস

৩. সিজার সালাত ড্রেসিং। 

৪.চিকেন বনলেস ১০০ গ্রাম। 

৫.পর্মেজান চিজ। 


সিজার সালাদ এর ড্রেসিং বানানোর উপকরণ:


। রসুন কুচি - ২ চামচ

২। লবন - ১ চিমটি

৩। ডিজোন মার্স্টাড - ২ চামচ

৪। লেবুর রস - ২ চা চামচ

৫। ওরচেস্টারশায়ার সস ১ চামচ

৬। কাচা ডিমের কুসুম - ১ টি ডিমের

৭। ওলিভ - ১/৪ কাপ

৮।  পার্মেজান চিজ - ১/৪ কাপ

৯। কালো গুল মরিচ গুড়ো - ১ চিমটি


সিজার সালাদ এর ড্রেসিং বানানোর প্রস্তুত প্রণালী :

একটা বাটিতে রসুন কুচি দিয়ে দিন এরপর লবন দিয়ে রসুন গুলের সাথে হাতের উইস্ক বা ব্লেন্ডার দিয়ে মিশিয়ে নিন এরপর এতে মার্স্টাড ও লেবুর রস দিয়ে দিন এবং রসুন এর সাথে মিশিয়ে নিন এখন ডিমের কুসুম দিয়ে মিশিয়ে নিন এবং ওরচেস্টারশায়ার সস ও ওলিভ ওয়েল, পারমেশন চিজ কালো গুল মরিচ গুরা দিয়ে দিন এবং সব কিছু ভালো করে মিশিয়ে নিন এবং হয়ে যাবে সিজার ড্রেসিং। এসব না থাকলে মায়োসিস এর মধ্যে লেবুর রস,রসুন কুঁচি ও চিজ ব্লেন্ড করলেই হবে।  


সিজার সালাত বানানো প্রস্তুত প্রণালী :

তুমি একটি ফ্রাইপ্যান  নিন এরপর অলিভ অয়েল দিয়ে ব্রেড গুলো ভেজে নিন ভালো করে ভেজে নিন যাতে মাচমচা হয়। এরপর লবন,পেপার পরিমান মতো দিয়ে চিকেন টাকে গ্রিল করে নিন ২-৩ মিনিট এর ভিতর চিকেন গ্রিল হয়ে গেলে রেখে দিন এরপর। লেটুস এগুলো কেটে নেন এখন একটি পাত্র ভিতর লেটুস পাতা ও ভাজা ব্রেড গুলো একসাথে করে সালাড ড্রেসিং দিয়ে মাখিয়ে নিন । এরপর একটি বাটিতে পরিবেশন করেন সালাত উপর দিয়ে এখন চিকেন গুলো স্লাইস করে কেটে সাজিয়ে দিন। এরপর উপর দিয়ে চিজ ছিটিয়ে দিন আর এভাবেই তৈরি করে ফেলে মজাদার সিজার সালাত ।


সিজার সালাদ এর পুষ্টির পরিমান :

  • ক্যালোরি 88 গ্রাম
  • ফ্যাট ২.১ গ্রাম 
  • প্রোটিন ২.৩ গ্রাম 
  1. Calories 44
  2. Total Fat 2.1 g 3%
  3. Saturated fat 1.2 g 6%
  4. Trans fat regulation 0.1 g
  5. Cholesterol 5 mg 1%
  6. Sodium 83 mg 3%
  7. Potassium 216 mg 6%
  8. Total Carbohydrate 4.3 g 1%
  9. Dietary fiber 1.6 g 6%
  10. Sugar 2.1 g
  11. Protein 3.2 g 6%
  12. Vitamin C 23% Calcium 8%
  13. Iron 3% Cobalamin 0%
  14. Magnesium 2%
  15.  
একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়। 


সিজার সালাদ রেসিপি
সিজার সালাদ রেসিপি


1 Comments

Previous Post Next Post