মেয়োনিজ তৈরির সহজ রেসিপি | Home made Mayonnaise Bangla Recipe

সহজ ও পারফেক্ট মেয়োনিজ রেসিপি | মেয়োনিজ তৈরি করার রেসিপি

মেয়োনিজ !
মেয়োনিজ তৈরির সহজ রেসিপি
মেয়োনিজ তৈরির সহজ রেসিপি


মেয়োনিজ হল একটি ফরাসি খাবারের নাম যা ১৮০৬ সালে প্রথমবারের মতো আবির্ভূত হয়েছিল বলে মনে হয়। মেয়োনিজ হল তেল, ডিমের কুসুম এবং ভিনেগার বা লেবুর রস একটি মিশ্রণ, যাতে অতিরিক্ত স্বাদের জন্য বিভিন্ন ফ্লেভারও যুক্ত করা হয়। এটির রঙ সাধারণত সাদা বা ফ্যাকাশে হলুদ হয়ে থাকে, এবং এর গঠন হালকা ক্রিম থেকে ঘন জেল পর্যন্ত হয়ে থাকে। মেয়োনিজকে  ডিউক ডি

রিচেলিউ-এর ফরাসি শেফের আবিষ্কার বলে বলা হয়। মেয়োনিজ থাকলে নাস্তার টেবিল একদম পরিপূর্ণ হয়। বাইরে থেকে কেনা এক বোতল মেয়োনিজের দাম তো অনেক বেশি , আবার এর মান নিয়েও মনে প্রশ্ন থেকে যায়। অনেকের বাসায় সকালের নাস্তাতে টোস্ট বা পাউরুটির সাথে মাখিয়ে খেতে মেয়োনিজ ব্যবহার করা হয়। কিন্তু বাসায় এটি তৈরি করতে গেলে অনেক সময় ঠিকমতো হয় না বা ফেটে যায়। আবার কখনোও তেল বেশি হয়ে যায়। তাহলে জেনে নিন পারফেক্ট মেয়োনিজ-এর রেসিপি তৈরির পদ্ধতি।

মেয়োনিজ কিভাবে খায় ?

মেয়োনিজ খাওয়া যায় ভাজি করা যে কোন আইটেম ও  ক্রিসপি খাবার এর সাথেও ব্যবহার করা যেতে পারে, এবং এটি সাধারণত স্যান্ডউইচ, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইস, পিজা, স্যালাদ এবং বিভিন্ন স্ন্যাকের স্যাইড ডিপ হিসেবে ব্যবহার করা হয়।

পারফেক্ট মেয়োনিজ তৈরির উপকরণঃ

১.ডিম - ১টি

২.সাদা সরিষার গুঁড়ো - ১/২চা চামচ

৩.সাদা গোলমরিচের গুঁড়ো - ১/২চা চামচ

৪.লেবুর রস - ১টেবিল চামচ

৫.চিনি - ১/৪চা চামচ

৬.লবণ - সামান্য পরিমাণ 

৭.তেল - ৪কাপ


পারফেক্ট মেয়োনিজ তৈরির পদ্ধতিঃ

মেয়োনিজ তৈরির জন্য  প্রথমে ডিমের কুসুম এবং সাদা অংশ আলাদা করে নিন। এগুলোকে আলাদাভাবে বিটার দিয়ে ফাটিয়ে নিতে হবে।

এরপর দুটো মিশ্রণকে একসাথে করে এর মধ্যে সাদা সরিষার গুঁড়ো, সাদা গোলমরিচের গুঁড়ো, লেবুর রস, সামান্য লবণ ও চিনি মিশিয়ে বিট করে নিতে হবে। মিক্স করে রাখা উপকরণগুলো একটি ব্লেন্ডারে নিন তারপর ধীর গতিতে ব্লেন্ডার করে এবং উপর থেকে অল্প অল্প করে তেল ঢালতে হবে।

কিছু সময় পর পর তেল দিতে হবে, একবারে সবটুকু দিয়ে দিলে মেয়োনিজ জমবে না।

 এবারে মিশ্রণটি ঘন হয়ে জমে গেলে সাথে সাথে ব্লেন্ডার বন্ধ করে দিন। এভাবে ২ মিনিটেই কিন্তু রেডি হয়ে গেল মেয়োনিজ। 


পারফেক্ট মেয়োনিজ তৈরির সাবধানতা:

মেয়োনিজ বানানোর জন্য ফ্রিজে রাখা ডিম সরাসরি ব্যবহার করবেন না। আগে ডিম ফ্রিজ থেকে বের করে রুম টেম্পারেচারে নিয়ে আসতে হবে।

মেয়োনিজে তেলের পরিমাণ নির্ভর করে ডিমের সাইজের উপর। ব্লেন্ডারে যখনই মিশ্রণটি একদম ঘন হয়ে যাবে, ঠিক তখনই বুঝবেন যে আর তেল দিতে হবে না।

যদি বানানোর সময় মেয়োনিজ ফেটে যায়, তাহলে আরেকটি ডিম ফাটিয়ে নিয়ে ব্লেন্ড করতে থাকুন। এতে করে মিশ্রণটি জমে যাবে।

স্বাদের ভিন্নতা আনতে জন্য ধনেপাতা, রসুন, পুদিনা পাতা অথবা পছন্দমতো উপকরণ দিতে পারেন।

এটা  ২ থেকে ৩ দিন পর্যন্ত ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। ১ সপ্তাহের জন্য করতে চাইলে লেবুর রসের পরিবর্তে ভিনেগার দিতে পারবেন।

তাহলে জানা হয়ে গেল ঘরে সহজেই কিভাবে পারফেক্ট মেয়োনিজ-এর রেসিপি বানিয়ে নেওয়া যায়। তবে এই মেয়োনিজ তৈরি করে ফ্রেশ অবস্থায় খেয়ে নেওয়াই ভালো, এতে ব্যাকটেরিয়া তৈরি হবার সুযোগ থাকে না। বারবিকিউ চিকেন, স্যান্ডউইচ, বার্গার, শর্মা অথবা যে কোন ফাস্টফুড আইটেমের সাথে দারুণ মানিয়ে যাবে এটি। তাহলে এর স্বাদ ও মান নিয়ে আর কোনো আপোষ নয়, বাসায়ই বানিয়ে নিতে পারেন রেস্টুরেন্টের মতো মজাদার মেয়োনিজ।

Post a Comment

Previous Post Next Post