ফ্রুট কাস্টার্ড জেলি ডেজার্ট রেসিপি | Fruit Custard Jelly Dessert Recipe

ফ্রুট জেলো কাস্টার্ড
ফ্রুট জেলো কাস্টার্ড | সহজ ফ্রুটি জেলি ডেজার্ট

ফ্রুট জেলো কাস্টার্ড ! 

বিভিন্ন ধরনের ফল দিয়ে তৈরি কাস্টার্ড খেতে ভীষণ সুস্বাদু লাগে। যারা ফল খেতে খুব বেশি পছন্দ করেন না, তাদের পছন্দের খাবারের তালিকায়ও থাকে এই খাবার। রেসিপি জানা থাকলে বাড়িতে বসে খুব সহজেই তৈরি করা যায় ফ্রুট জেলো কাস্টার্ড। অতিথি আপ্যায়ন, উৎসব-আয়োজন বা ঘরোয়া আয়োজনে রাখতে পারেন এই খাবার।গরমকালে মনের তেষ্টা মেটাতে ঠান্ডা কাস্টার্ড হল সুপার টেস্টি একটি রেসিপি। প্রতি রমজান শেষে খুশির ঈদ,  সেই ঈদ উপলক্ষ্যে সুস্বাদু ডেসার্ট হিসেবে সবার আগে জায়গা করে নেয় এই নানা রকম ফল দিয়ে তৈরি কাস্টার্ড। নানা রকমের ফল দিয়ে তৈরি জেলো ফ্রুটস কাস্টার্ড। আর শুধু ঈদের জন্য নয়, প্রতিটি অনুষ্ঠানের জন্যই এটি উপযুক্ত খাবার । খাবারে পর ডেজার্ট হিসেবে অনায়াসে পরিবেশন করতে পারবেন এই জেলো ফ্রুট কাস্টার্ড। এটি সব বয়সিদের কাছেই অত্যন্ত পছন্দের একটি খাবার। টেবিলে সাজিয়ে রাখা নানান পদের মাঝে এর উপস্থিতি আগে নজরে পড়বে। যারা ডায়াবেটিস রোগী ও যাঁরা মিষ্টি খেতে পছন্দ করেন না, তাঁরা চিনির পরিবর্তে এতে গুড় ব্যবহার করতে পারেন। জিভে জল আনা এই রেসিপিটি করতে বেশি সময় লাগে না। এই রেসিপিটি ঘন ও ক্রিমি করতে হলে হেভি ক্রিম বা আইক্রিম যোগ করতে পারেন আপনার ইচ্ছে অনুযায়ী । এছাড়াও বেরিজ বা বাদাম যোগ করলে কাস্টার্ডটি দেখতে যেমন সুন্দর লাগে, তেমনি খেতেও অসাধারণ স্বাদের হয়। এটি গরম বা ঠান্ডা, উভয় ভাবেই আপনি খেতে পারেন। এক্ষেত্রে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করলে এর স্বাদ দ্বিগুণ হয়ে যায়।


ফ্রুট জেলো কাস্টার্ড তৈরির উপকরণঃ

১.দুধ-২ কাপ

২.কাস্টার্ড পাউডার- ২ টেবিল চামচ 

৩. হালকা গরম দুধ- ৪ টেবিল চামচ 

৪.ব্রাউন সুগার- ৬ চা চামচ 

৫.বেদানা- ১/৪ কাপ

৬.কালো আঙুর- ১/৪ কাপ

৭.ছোট আপেল- ১ টি 

৮. কলা- ২ টি

৯.ছোট আম- ১ টি

১০.আমন্ড কুচি- ১০ গ্রাম 


ফ্রুট জেলো কাস্টার্ড তৈরির পদ্ধতিঃ

 ফ্রুট জেলো কাস্টার্ড করার শুরুতে সমস্ত ফল সমান মাপের করে সুন্দর ও ছোট আকারে কেটে ফেলুন। তা একটি পাত্রে রেখে আলাদা করে রাখুন।

তারপর একটি প্যানের মধ্যে দুধ ফোটাতে দিন এবং  ৪ টেবিল চামচ গরম জলের মধ্যে ২ টেবিল চামচ  কাস্টার্ড পাউডার মিশিয়ে পেস্ট বানান। এবারে ফুটন্ত দুধের মধ্যে সেই পেস্ট দিয়ে দিন। চুলা মাঝারি আঁচে রেখে গরম করুন আর হাতা দিয়ে বার বার নাড়তে থাকুন।

এরপর তাতে ব্রাউন সুগার দিয়ে আবারও নাড়তে থাকুন। চিনি গুলে গেলে ৬ মিনিট সিমে রেখে ফোটান। কাস্টার্জ বেশ ঘন হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। চুলা থেকে নামিয়ে কাস্টার্ড অল্প ঠান্ডা হলে তাতে টুকরো করে কাটা ফলগুলি দিয়েদিন। মিশিয়ে নিন। এবার কাস্টার্ড পুরোপুরি ঠান্ডা হলে সেটি ফ্রিজে রেখে দিন। কিছু ফলে একেবারে মেশাবেন না তা গার্নিশের জন্য রেখে দিতে পারেন। এবার আঙুর,আপেল, কলা আর আমন্ড কুচি দিয়ে সাজিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।এর সাথে আইসক্রিম যোগ করে দিতে পারেন। তাতে কাস্টার্ড আরএ বেশি ঘন এবং সুস্বাদু হবে।

Post a Comment

Previous Post Next Post