রেস্টুরেন্টের স্বাদে শাহী লাচ্ছি | Dhakaiya Lassi Bananor Recipe

লাচ্ছি তৈরির সহজ রেসিপি | সহজেই ঝটপট লাচ্ছি

রেস্টুরেন্টের স্বাদে শাহী লাচ্ছি
লাচ্ছি ! 

মিষ্টি লাচ্চি শরীরে দ্রুত শক্তি ফিরিয়ে আনে। শরীরে দুর্বলতা থাকলে এবং বাড়ন্ত শিশুদের ক্ষেত্রেও মিষ্টি লাচ্চি বেশি কাজের। আমাদের সকলের কাছে লাচ্চি রেসিপি টি খুবি জনপ্রিয়।এই গরমে ঠান্ডা লাচ্ছি দিতে পারে আমাদের  তৃপ্তি।এটার চাহিদা ও অনেক বেশি রয়েছে।স্বাদটাও চমৎকার। আমরা প্রায় সব সময় লাচ্চি খেয়ে থাকি অনেক লাচ্চি আছে বিভিন্ন রকম স্বাদের। কখনো বাড়িতে মেহমান আসলে মিষ্টিজাতীয় খাবার হিসেবে আমরা তাদের লাচ্চি দিয়ে থাকি।এতে আছে অনেক শক্তি পরিমান।লাচ্চিতে শক্তির পরিমাণ রয়েছে অনেক। আমরা সব সময় লাচ্চি খেতে পারি। স্বাদের ওইটুকু পার্থক্যই লাচ্ছির পুষ্টিগুণে আনে বড় পরিবর্তন।শুধু স্বাদ নয়, লাচ্ছি স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী।লাচ্ছিতে প্রচুর ক্যালসিয়াম রয়েছে তাই হাড় মজবুত হয়।এক গ্লাস ঠান্ডা লাচ্ছি তৃষ্ণা মেটানোর পাশাপাশি শরীরকে করে তুলবে সতেজ।নিয়মিত লাচ্ছি খেলে শরীরের প্রোটিনের ঘাটতি কমাবে, সুস্থ হাড় গঠনে সহায়ক হবে। এছাড়াও পরিত্রাণ পাবে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে। এতে আমাদের শরীর সব সময় সুস্থ থাকবে।দৈনন্দিন ডায়েট তালিকায় লাচ্ছি রাখতে পারেন।এটি শরীরে রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আর আমরা সব সময় খেতে পারি মজাদার লাচ্চি। কারণ  এতে রয়েছে ল্যাকটিক অ্যাসিড এবং ভিটামিন ডি, যা রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নতি ঘটায়। এটি শরীরের বিভিন্ন ধরনের রোগকে ভালো করে তুলে। আমরা সব সময় অবশ্যই পানীয় হিসেবে রাখতে পারি স্পেশাল লাচ্চি।সারা দিনের খাবার ও পানির অভাব নিমেষে দূর করার ক্ষমতা রয়েছে লাচ্ছির এবং যা শরীরের পানিশূন্যতা পূরণ করে।

লাচ্ছি খেলে হজমশক্তি বৃদ্ধি পায়। পেটের জন্য খুব হালকা ও এতে পাওয়া যায় ল্যাকটোব্যাসিলাস যা পাচনশক্তি বৃদ্ধি করে।অনেক বছরের গবেষণাতে পাওয়া গেছে যে লাচ্ছি প্রোবায়োটিক্স থাকে এবং পেটের অবস্থা ভালো রাখতে সাহায্য করে।

গরমে প্রশান্তুি হলো লাচ্ছি। এক গ্লাস লাচ্ছি খেলে শরীরের অনেক ক্লান্তি দূর করে দেয়। আমাদের সকলেরই এটি অনেক প্রিয় খাবার লাচ্চি এবং সবসময় আমরা লাচ্ছি খেতে ইচ্ছে করে।প্রচন্ড গরমে এক গ্লাস লাচ্চি খাওয়ার পর অনেক শান্তি পাওয়া যায়।তাই আমরা অনেকেই লাচ্চি খেতে ভীষন পছন্দ করি। 

লাচ্চি তৈরির উপকরণ:

১.মিষ্টি দই – ১ কাপ।

২.বরফ টুকরো -২ কাপ

৩.চিনি –২ টেবিল চামচ।

৪.ঠান্ডা পানি –২ কাপ

৫.কলা - মাঝারি সাইজের ১ টি। 

৬.বিট লবন- ১ চিমটি।

লাচ্চি তৈরির প্রস্তুতি প্রনালী:

প্রথমে একটি ব্লেন্ডারের জগ নিয়ে নিতে হবে। তারপর এর ভিতর একে একে দই, বরফ টুকরো, ঠান্ডা পানি, চিনি, কলা, বিট লবন দিয়ে  দিতে হবে। এখন সবগুলো উপকরন একসাথে ব্লেন্ড করে নিতে হবে।

এক পর্যায় দেখা যাবে বরফ  ও কলা মিশে গেছে এবং উপরে ফেনা ফেনা দেখা যায়। তখন নামিয়ে একটি গ্লাসে পরিবেশন করলে হয়ে যাবে ঠান্ডা ঠান্ডা লাচ্ছি। তৈরি হয়ে গেলো মজাদার খাবার লাচ্চি রেসিপি টি। সবকিছু সম্পর্কে আমদের জানতে হবে।তারপর 

এইভাবে টিপস জেনে আমরা নিজ হাতে তৈরি করতে পারবো মজাদার লাচ্চি রেসিপি টি।

Post a Comment

Previous Post Next Post