চটপটি তৈরির সহজ রেসেপি | Chotpoti Recipe Bangladeshi Street Food

চটপটি তৈরির সহজ রেসেপি
স্পেশাল মসলা চটপটি | চটপটি তৈরির সহজ রেসেপি

চটপটি ! 

কমবেশি সবাই টক-ঝাল চটপটি পছন্দ করেন। রাস্তার পাশে যে চটপটি বিক্রি করা হয় তা না খেয়ে স্বাস্থ্যকর উপায়ে নিজেই বাড়িতে বানিয়ে ফেলতে পারেন চটপটি।  কীভাবে মসলা, টক ও চটপটি বানাবেন জেনে নিন। উৎসবের আয়োজনে আনন্দ অনুষ্টান মানেই কি শুধুই মিষ্টি খাবার? তা কিন্তু নয়। মিষ্টি খাবারের পাশাপাশি তো  ঝাল জাতীয় খাবার ও  তৈরি করা হয়। অনেকে ঝাল খাবার একটু বেশি খেতে  পছন্দ করেন। আবার অনেকে অল্প পরিমানে ঝাল খেতে পছন্দ করেন। অতঃপর  চটপটি হলে তো কোনো কথাই নেই। ঈদসহ যেকোনো আয়োজনের আপ্যায়নে  নাস্তা হিসেবে চটপটি রাখতে পারেন।


চটপটি তৈরির উপকরণ:-

১.চানা ডাল- আধা কেজি

২.আলু- ২৫০ গ্রাম

৩.চটপটির মসলা- ২ চামচ

৪.ভাজা জিরার গুঁড়া- ১চামচ

৫.কাঁচামরিচ কুচি-( স্বাদ অনুযায়ী) 

৬.ধনেপাতা কুচি- ১ চামচ

৭.শসা কুচি- ২চামচ

৮.চটপটির টক- ৪ টেবিল চামচ

৯.ডিম- ১টি  


স্পেশাল চটপটির মসলা তৈরির উপকরণ;

১.জিরা- ১চামচ

২.ধনে- ১চামচ

৩.মৌরি- ১ চামচ

৪.মেথি- ১ চামচ

৫.রাঁধুনি- ১ চা চামচ

৬.কালো জিরা- আধা  চামচ

৭.সরিষা- আধা চামচ

৮.বিট লবণ- ১চামচ

৯.লবঙ্গ- ১৫টি

১০.গোলমরিচ- আধা চা চামচ

১১.শুকনা মরিচ- ১০টি


চটপটির টক তৈরির উপকরণ-

১.তেঁতুল-২৫০গ্রাম

২.বিট লবণ- ২ চামচ

৩.চিনি- ২ টেবিল চামচ

৪.ভাজা জিরা গুঁড়া- আধা চামচ

৫.চটপটির মসলা- ১ চামচ

৬.শুকনা মরিচ- ১ চামচ (আধা ভাঙা)


চটপটি তৈরির প্রস্তুত প্রণালি;

চানার ডাল সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। পরের দিন  সকালে ভালো করে ধুয়ে সেদ্ধ করে নিন। আধা কেজি চানার ডাল প্রেসার কুকারে সেদ্ধ করার জন্য দরকার হবে ৬ কাপ পানি। অধিক তাপে আধা ঘণ্টা জ্বাল দিন।

চানার  ডাল সেদ্ধ হতে এই সময়ের মধ্যে চটপটির মসলা তৈরি করে ফেলুন। একটি প্যান অধিক তাপে গরম করে শুকনা মরিচ দিয়ে দিন। তেল না দিয়ে ,মরিচ চেপে চেপে ভাজুন। শুকনা মরিচ মচমচে হয়ে গেলে উঠিয়ে চটপটির মসলার বাকি উপকরণগুলো প্যানে দিয়ে দিন। তারপর চুলা বন্ধ করে দিয়ে গরম প্যানে নাড়াচাড়া করুন সব মসলা। বাদামি রং হয়ে গেলে নামিয়ে মসলা ও ভাজা মরিচ গুঁড়া করুন। পানি যেন একদম না থাকে সেদিকে লক্ষ রাখতে হবে। সব মসলা একেবারে মিহি গুঁড়া হলে বাটিতে উঠিয়ে রাখুন। এই মসলা মুখবন্ধ বয়ামে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।

 পানিতে তেঁতুল ভিজিয়ে রাখুন ২০ মিনিট। ভিজিয়ে রাখা তেঁতুল ভালো করে কচলে রস বের করার পর ছেঁকে রস আলাদা করে ফেলুন। টক তৈরি সব উপকরণ দিয়ে নাড়ুন।    

চানার ডাল সেদ্ধ হয়েছে কিনা দেখে নিন। অতিরিক্ত পানি ফেলবেন না। সেদ্ধ করা আলুর খোসা ছাড়িয়ে আধা ভাঙা করে মিশিয়ে দিন সেদ্ধ চানার ডালের সঙ্গে। এবার একের পর এক চটপটির মসলা,ভেজে রাখা জিরার গুঁড়া, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, তেঁতুলের টক মিশিয়ে নেড়েচেড়ে নিন। সেদ্ধ ডিম কুচি করে উপরে ছড়িয়ে দিন। ধনেপাতা কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন মজার স্বাদের চটপটি।

Post a Comment

Previous Post Next Post