ভাপা পুলি পিঠা তৈরির সহজ রেসিপি | Bhapa | Vapa Puli Pitha Recipe in Bengali

ভাপা পুলি পিঠা রেসিপি | নারিকেল এর পুলি পিঠা

ভাপা পুলি পিঠা রেসিপি


শীতকালের আগমনের সাথে সাথে পিঠার একধরনের উৎসব শুরু হয় বাঙ্গালিদের বাড়িতে।  শীতের সকাল-রাতে নানী, দাদী, মা, খালাদের হাতে তৈরি হরেক রকমের পিঠা খাওয়ার মজাই আলাদা শীতের তীব্রতা কমলেও বাঙালীর পিঠা খাওয়ার রেশ এখনও কাটেনি। শীতকাল মানেই পিঠার ছড়াছড়ি- ভাপা পিঠা, চিতই পিঠা, সেমাই পিঠাসহ কত শত রকমের পিঠার সমাহার দেখা যায় এই শীতের দিনে। বাড়ির বাহিরে হাড় কাঁপানো ঠান্ডা। আর শীতকালের এই ঠান্ডা মানেই তো বাঙালির ঘরে ঘরে পিঠা পুলির উৎসব। শীত আসলেই ঘরে ঘরে পিঠা তৈরির ধুম পড়ে যায়। এই সময়টি হলো বাহারি সব পিঠার স্বাদ নেওয়ার। এর স্বাদে সবাই মুগ্ধ । তবে ভাপা পুলি পিঠার স্বাদ একবার নিলে তা ভুলে যাওয়া মুশকিল। 

নানারকম পিঠার তালিকায় কমবেশি সবারই প্রিয় পুলি পিঠা থাকবে। তেলে ভেজে অথবা ভাপে নানা উপকরণ মিশিয়ে ভিন্ন স্বাদের নানা ধরনের পুলি পিঠা তৈরি করা হয়।

শীতে পিঠার উৎসব বসে নতুন গুঁড়ের গন্ধে ভরা বিভিন্ন রকম পিঠা নিয়ে। নারিকেল, গুড় এবং  চালের গুঁড়া দিয়ে তৈরি হয় বেশিরভাগ পিঠা।আপনারা মিষ্টি খেতে না চাইলে ভেতরে মাংস বা সবজির পুর দিয়েও তৈরি করতে পারবেন। একেক দিন একেক রকম পিঠা থাকে পাতে। আপনার ব্যস্ততায় ভরা সময়ে একটুখানি অবসর বের করে তৈরি করতে পারেন সুস্বাদু পুলি পিঠা।

 শহরের মধ্যে অনেকেই আছেন যারা পুলি পিঠা খেতে পছন্দ করেন কিন্তু জানেন না কীভাবে সহজে ঘরেই বানানো যায় এ স্বাদের পিঠা।

তাহলে দেখে নিন কিভাবে তৈরি করবেন ভাপা  পুলি পিঠা।


 ভাপা পুলি পিঠা বানানোর উপকরণঃ

১.চালের গুড়া – ২ কাপ

২.লবন – ১/২ চা চামচ

৩.পানি – পরিমান মত

৪.নারকেল কোরানো – ২ কাপ

৫.খেজুর গুড় – ১ কাপ

৬.গুড়া দুধ – ৪ চা চামচ

৭.এলাচ গুড়া – ১ চিমটি


 ভাপা পুলি পিঠা তৈরি ও রান্নার পদ্ধতিঃ

একটি প্যানে নারকেল ও গুড় এক সাথে জাল দিন।মাঝে মধ্যে নেড়েচেড়ে দিন। ১০ মিনিট পরে একটু আঠালোভাব হলে তারপর এতে গুড়ো দুধ দিয়ে  দিন।  এরপর মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিয়ে এলাচগুড়া মিশান।

এবারে চালের গুড়া সিদ্ধ করার জন্য প্রথমে ১ কাপ পানিতে ১/২ চা চামচ লবন দিয়ে ফুটতে দিন। ভালোভাবে ফুটে গেলে চালের গুড়া দিয়ে দিতে হবে। এবার ভালো করে সিদ্ধ করে নিন। ১০ মিনিট ঢেকে রাখতে হবে।

এরপর ভালো করে মথে নিন। রুটি বেলে তা স্টিলের গ্লাস বা গোলাকার কিছু দিয়ে কেটে নিন।

এবার এতে নারকেলের পুর দিতে হবে ১ চামচ এবং  হাতে চেপে পুলি পিঠা বানিয়ে নিন।


ছাচে করে বানানোর জন্য:

প্রথমে ছাচের উপর রুটি দিয়ে তাতে পুর ভরে আবার রুটি দিয়ে চেপে দিন। এরপর বাড়তি অংশ ফেলে দিন এবং সাবধানে ছাচ থেকে তুলে নিন।

এবারে ভাপ বা স্টিম করতে হবে ৫ মিনিটের মতো তাহলেই হয়ে যাবে আপনার পছন্দের ভাপা পুলি পিঠা।

Post a Comment

Previous Post Next Post