ঝরঝরে পোলাও রান্নার রেসিপি | Bangladeshi Biyer Pulao Recipe

ঝরঝরে পোলাও রান্নার রেসিপি
পোলাও রান্নার রেসিপি | সহজ ঝরঝরে প্লেইন সাদা পোলাও

পোলাও !

পোলাও শব্দটা শুনলেই চোখের সামনে ভাসে ধবধবে সাদা চালের ওপর বাদামি বেরেশতার নকশা আর নাকে আসে ঘি আর সুগন্ধি, চালের রসায়নে জন্ম নেওয়া অদ্ভুত এক সুঘ্রাণ হলো পোলাও। আটপৌরে জীবন থেকে উৎসবের দিনটাকে আলাদা করে তোলে পোলাও। সাধারণত আমরা সকলরেই পোলাও অনেক পছন্দনীয়,সব সময় আমরা খেতে না পারলে ও মাজে মধ্যে খাই পোলাও। পোলাও সবার খুবই পছন্দের এবং মুখরোচক একটা খাবার। আর এর সঙ্গে মাংস হলে তো অতুলনীয়। কিন্তু অনেকেই আছেন যারা ঝরঝরে পোলাও রাঁধতে পারেন না বা রান্না করলে তাতে পানির পরিমাণ কম বা বেশি হয়ে যায়। তাদের জন্যই আজ, ঝরঝরে পোলাও তৈরির রেসিপি নিয়ে আসলাম।বাড়িতে অতিথি এলে অথবা  যেকোনো উৎসবে, বিয়ে বা অন্য যেকোনো অনুষ্টানে তো সাধারণত পোলাও থাকেই,ছুটির দিন দুপুরে একটু ভালো কিছু রান্না করলে সেই তালিকায়ও পোলাও থাকে। তবে অনেক ক্ষেত্রে পোলাও নিয়ে বেশিরভাগেরই অভিযোগ থাকে, রান্নার করার পর তেমন একটা ঝরঝরে হয় না। এক্ষেত্রে পোলাও রান্নার সময়,সাধারণ কিছু বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। তবেই পোলাও ঝরঝরে হবে। পোলাও বলতে আমরা সাদা পোলাও বুঝি, 

আবার এই পোলাও ঠিকমতো রান্না না হলে, অন্যান্য মজার খাবারের সেই মজাটা কিছুতেই আসবে না। অথচ ঐসব খাবারের থেকে পোলাও রান্না সবথেকে সহজ আর সময়টাও কম লাগবে। গুরুত্বপূর্ণ অনেক টিপসসহ …..চলুন দেখে নেই কি কি লাগবে।


পোলাও রান্নার উপকরন গুলো:-

১:পোলাও চাল ১ কেজি।

২:আদা ২ চামুচ। 

৩:রসুন ২ চামুচ। 

৪:সাদা ফল ৫ টি। 

৫:দারচিনি ৫ টি। 

৬:লং ৪ টি। 

৭:তেজপাতা ৪ টি। 

৮: গোলমরিচ ৩ টি। 

৯: সয়াবিন তেল ১ কাপ।  

১০:ঘি ২ চামুচ। 

১১: পিয়াজ কুচি ৭ টি। 

১২: কিসমিস পরিমান মতো।

১৩: লবন পরিমান মতো। 

১৪: চিনি ১ চামুচ। 

১৫: কাচা মরিচ ৭ টি।


পোলাও রান্নার পদ্ধতি :

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে সম্পূর্ণ শুকিয়ে নিবেন।

তারপরে একটি প্যানে তেল ও ২ চামচ ঘি গরম করবেন। কাটা পেঁয়াজ, তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ, কালো মরিচ যোগ করবেন। এবং ২ মিনিট বা সেই মশলাগুলি থেকে একটি সুন্দর গন্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে থাকবেন। তারপরে চালগুলো যোগ করবেন। এবং সবকিছু ভালভাবে মিশ্রিত করতে নাড়তে থাকবেন। এবং কিছুক্ষণ পর আদা-রসুন বাটা দিয়ে আবার মাঝারি আঁচে নাড়তে থাকবেন।

যখন চাল তুলনামূলকভাবে সাদা হয়ে যায় এবং ভাজার শব্দ করে, মানে এটি পুরোপুরি ভাজা হয়ে গেছে । তারপর ৫ কাপ ফুটন্ত জল এবং ১ কাপ তরল গরম দুধ যোগ করবেন।  ১ কাপ গরম পানিতে মিল্ক পাউডার ব্যবহার করবেন। তারপর লবণ এবং চিনি যোগ করবেন। ঢাকনা দিয়ে ঢেকে ২-৩ মিনিট রান্না করবেন। তারপর কাঁচা মরিচ, কিশমিশ, সিদ্ধ মটর  যোগ করবেন। এবং আবার ঢেকে ৫-৭ মিনিটের জন্য কম আঁচে রান্না করবেন।

এবার উপরে বাকি ঘি, ভাজা পেঁয়াজ দিয়ে আবার ঢেকে রাখবেন। তাপ বন্ধ করবেন।এবং ১৫-২০ মিনিটের জন্য রাখবেন। তার কিছুক্ষণ পর পোলাও হয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post