গরুর মাংসের বিরিয়ানি রেসিপি | Best Beef Biryani Bangla Recipe

গরুর মাংসের বিরিয়ানি রেসিপি | ১কেজি মাংস দিয়ে বিরিয়ানি

গরুর মাংসের বিরিয়ানি রেসিপি


বিরিয়ানি !

বিরিয়ানি ছাড়া আমাদের যেকোনো উৎসব অনুষ্ঠান গুলো একেবারেই জমে না। গরুর মাংসের তেহারীর সঙ্গে গরুর বিরিয়ানির মূল পার্থক্য হলো যে এতে মাংসের টুকরাএকটু বড় করে কাটা হয় আর আলু ব্যবহার করা হয় রান্নায়। রেস্টুরেন্টের বিরিয়ানি আর বাসায় রান্না করা বিরিয়ানি বলেন সবইগুলোই সবার কাছে পছন্দের। কিন্তু বাসায় রান্না করা বিরিয়ানি হলে সবারএকটু আস্তা বেড়ে যায়। কারণ এতে স্বাস্থ্য ঝুকির কোন ব্যপারই থাকে না। সঠিক পদ্ধতিতে গরুর মাংসের বিরিয়ানি রান্না করলে এই বিরিয়ানির স্বাদটা কেমন হয় তা যারা খেয়েছেন একমাত্র তারাই রিভিউ দিতে পারবেন। আজকে দেখুন ও কিভাবে সহজ পদ্ধতিতে গরুর মাংস দিয়ে বিরিয়ানি রান্নার করা যায়।


গরুর মাংসের বিরিয়ানি রান্নার উপকরণ:

.গরুর মাংস-১ কেজি

.পোলাওয়ের চাল-১ কেজি

.টক দই-২ কাপ

.কাঁচা মরিচ-৭ টি

.শুকনা মরিচের গুড়া-২ চা চামচ

.আলু-১৫ টুকরা

.আদা বাটা-১ টেবিল চামচ

.রসুন বাটা= দেড় টেবিল চামচ

.শাহি জিরা বাটা-২ চা চামচ

১০.জিরা বাটা- ১ চা চামচ

১১.জয়ফল ও জয়ত্রী বাটা-১ চা চামচ

১২.গরম মসলার গুড়া- ১ চা চামচ

১৩.দারচিনি-৩ টুকরা

১৪.এলাচ- ৫টি

১৫.লবঙ্গ- ৩ টি 

১৬.কালো এলাচ-১ টি

১৭.গোলমরিচ-১০ টি, 

১৮.সাদা এলাচ-৫টি  

১৯.কাঠবাদাম-১৫ টি হালকা ভেঁজে বেঁটে নিতে হবে। 

২০.আলু বোখারা-১০টি

২১.জাফরান - সামান্য পরিমান 

২২.কিসমিস- ২ টেবিল চামচকা

২৩.পেঁয়াজ বেরেস্তা-১কাপ 

২৪.ধনে গুড়া- ১ চা চামচ

২৫.ফুটন্ত পানি- ৭ কাপ

২৬.কেওড়া পানি-পরিমান মতো 

২৭.ঘি-৪ টেবিল চামচ

২৮.লবন= স্বাদমত অনুযায়ী  

২৯.তেল= পরিমান মতো।


গরুর মাংসের বিরিয়ানি রান্নার পদ্ধতিঃ 

প্রথমে মাংস একটু বড় বড় টুকরো করে কেটে ধুয়ে তারপর পানি ঝারিয়ে নিন। এরপর আদা-রসুন বাটা, টক দই, শাহি জিরা বাটা, মরিচের গুড়া, জয়ফল-জয়ত্রী বাটা, জিরা গুড়া, ধনে গুড়া, দারচিনি, লবঙ্গ, অর্ধেক পেয়াজের বেরেস্তা, কালো এলাচ-গোলমরিচ-সাদা এলাচ-কাঠবাদাম বাটা গরম মসলার গুড়া দিয়ে মেখে ৩ থেকে ৪ ঘণ্টা মেরিনেটের জন্য রেখে দিন। 

কড়াইয়ে তেল গরম করে একের পর এক গরম মসলা হালকা ভেঁজে অল্প পানিতে মাংস কষিয়ে নিবেন।এবার হলুদ ও সামান্য পরিমান লবন দিয়ে আলু মেখে প্যানে তেল দিয়ে ভেঁজে  তা মাংসের মধ্যে দিয়ে দিন। মাংস মাখা মাখা হয়ে যাওয়ার পর  তেল উপরে উঠে আসলে নামিয়ে ফেলুন। তারপর অন্য একটি হাড়িতে ঘি গরম করে অবশিষ্ট আস্ত গরম মসলা দিয়ে হালকা ভেঁজে চালএবং বাকি বেরেস্তাগুলু দিয়ে ভাজতে থাকুন। এখন আলু বোখারা, চিনি ও কিসমিস দিতে হবে। চাল ভাজা যখন হয়ে গন্ধ বের হবে ঠিক তখন ফুটন্ত গরম পানি দিয়ে দিন।

এরপরে মাংস ঢেলে দিয়ে ভালোভাবে নাড়ুন। পানি শুকিয়ে যাওয়ার পর, চাল আধা সিদ্ধ হলে জাফরান গুলানো দুধ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। একটু সময় পরে হাড়ি নামিয়ে একটি তাওয়া চুলার উপরে দিয়ে বিরিয়ানির হাড়ি বসিয়ে দিতে হবে। ১৫ থেকে ২০ মিনিট পরে ঢাকনা সরিয়ে বিরিয়ানি নেড়ে দিন। আস্ত কাঁচা মরিচ এবং কেওড়া জল দিয়ে আরও ১০ মিনিট দমে রেখে দিন। ১০ মিনিট পরে পরিবেশন করুন গরুর মাংসের বিরিয়ানি।


গরুর মাংসের বিরিয়ানি পুষ্টির পরিমান :

  • ক্যালোরি 2500 গ্রাম
  • ফ্যাট 150 গ্রাম 
  • প্রোটিন 260 গ্রাম 
Total Fat 150 g
Saturated fat 60 g
Trans fat regulation 11 g
Cholesterol 900 mg
Sodium 720 mg
Potassium 3,180 mg
Calcium 18%
Iron 144%
Vitamin D 17%
Magnesium 52%

একজন মানুষের  আদর্শ ওজন সঠিক রাখতে দিনে ২০০০ ক্যালোরি পর্যন্ত গ্রহণ করতে পারে।আপনার ক্যালরির প্রয়োজন অনুসারে আপনার দৈনিক ক্যালরির পরিমান টুকু বেশি বা কম হতে পারে। এটা কে DV বা ডেইলি ভ্যালু বলা হয়।


Post a Comment

Previous Post Next Post