মুগ ডাল ভুনা খিচুড়ি সহজ রেসিপি | Moong Dal Bhuna Khichuri Recipe

মুগ ডাল ভুনা খিচুড়ি
মুগ ডাল ভুনা খিচুড়ি | Bengali Khichuri Recipe

ভুনা খিচুড়ি বাংলাদেশী পরিবারে খুবই জনপ্রিয় একটি প্রচলিত খাবার এবং বিশেষভাবে সকালের নাস্তা বা বৃহত্তর জমিদারি বা সাদা চা সময়ে পরিবেশন করা হয়। টি মানুষ বৃষ্টির সময় খেতে বেশ উপভোগ করে,এটি খুব মজাদার এবং লোভনীয় খাবার। এটি সাধারণভাবে চিচিংগা দিয়ে রান্না করলে খুব সহজেই তৈরি করা যায়, যা স্বাদে খুব মজার হয় । আজকের এই রেসিপিটি  মুগ ডাল ও চালের সমন্বয়ে তৈরি করা হবে , যা সাধারণভাবে লাল মুগ ডাল দিয়ে তৈরি করা হয়। এটি অনেক স্বাদে এবং সহজেই বানানো যায়।


ভূনা খিচুড়ি রান্নার উপকরণঃ

১.মুগ ডাল- ১ কাপ

২.পোলাওয়ের চাল- ৩ কাপ

৩.সয়াবিন তেল- আধা কাপ

৪.পেঁয়াজ কুচি- ১ কাপ

৫.সবুজ এলাচ- ৬টি

৬.লবঙ্গ- ৫টি

৭.তেজপাতা- ২টি

৮.দারুচিনি- ৩ স্টিক

৯.রসুন বাটা- ১ টেবিল চামচ

১০.আদা বাটা- ১ টেবিল চামচ

১১.হলুদ- ১ চা চামচ

১২.মরিচের গুঁড়া- ১ চা চামচ

১৩.জিরার গুঁড়া- ১ চা চামচ

১৪ধনিয়া গুঁড়া- ১ চা চামচ

১৫.গরম মসলার গুঁড়া- ১ চা চামচ

১৬.লবণ- স্বাদ মতো

১৭. মরিচ- কয়েকটি

১৮.পানি- ৬ কাপ


মুগ ডাল ভুনা খিচুড়ি কি ভাবে রান্না করবেন :

১.মুগ ডাল মিডিয়াম আঁচে ভেজে নিন। ডালের রঙ বাদামি হয়ে গেলে নামিয়ে চালের সঙ্গে মিশিয়ে নিন। ডাল ও চাল একসঙ্গে ধুয়ে বড় চালনির মধ্যে নিয়ে নিন। আধা ঘণ্টা সময় দিন পানি ঝরার জন্য।

২.প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ও গরম মসলা ভেজে নিন। পেঁয়াজে বেরেস্তার রঙ চলে আসলে আধা কাপ নরমাল পানি দিয়ে দিন। দুই মিনিট নেড়ে আদা ও রসুন বাটা দিয়ে আরও কয়েক মিনিট নাড়ুন।

৩.এবার সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে দিন। নাড়তে নাড়তে তেল ছেড়ে দিলে প্যান কয়েক মিনিটের জন্য ঢেকে দিন। এরপর চাল ও ডালের মিশ্রণ দিয়ে দিন মসলায়। ভালো করে নেড়েচেড়ে ভাজুন ৮ থেকে ১০ মিনিটের জন্য।

৪.৬ কাপ ফুটন্ত গরম পানি ঢেলে দিন। বলক চলে আসলে আস্ত কাঁচা মরিচ দিয়ে দিন। মরিচের মাথা সামান্য ভেঙে দিলে চমৎকার সুগন্ধ ছড়িয়ে যাবে খিচুড়িতে।

৫.মিডিয়াম আঁচে ১০ মিনিটের জন্য ঢেকে দিন প্যান। এরপর ঢাকনা তুলে নেড়েচেড়ে দমে রেখে দিন ১৫ থেকে ২০ মিনিটের জন্য। পরিবেশন করুন ঝরঝরে ও সুস্বাদু ভুনা খিচুড়ি


মুগ ডাল ভুনা খিচুড়ি একটি পুষ্টিকর খাবার, যা মুগ ডাল এবং সাদা চাল থেকে তৈরি করা হয়। মুগ ডাল ভুনা খিচুড়ি কয়েকটি পুষ্টিকর উপাদান এনে থাকে, যা নিম্নলিখিত ভাবে উল্লেখ করা যায়:


মুগ ডাল: মুগ ডাল ভুনা খিচুড়ির মুখ্য উপাদান এবং এটি উচ্চ প্রোটিন, ভিটামিন, খনিজ এবং ফাইবারে সমৃদ্ধ। মুগ ডালে প্রোটিন, আমিনো এসিড, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ফোসফোরাস, আয়রন, পোটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ফোলেট, জিংক ইত্যাদি পাওয়া যায়। মুগ ডালে ভিটামিন বি-কমপ্লেক্স প্রয়োজনীয় হয় যা খিচুড়িকে পুষ্টিকর করে।

সাদা চাল: সাদা চাল খিচুড়ির বেস্ট অপশনের মধ্যে একটি, এটি প্রোটিন, ভিটামিন, খনিজ এবং ফাইবারে সমৃদ্ধ। সাদা চালে থাকা স্বাস্থ্যকর উপাদান খিচুড়িকে পুষ্টিকর এবং শক্তিশালী করে।

গরম মসলা: গরম মসলা খিচুড়ির স্বাদ এবং বৈশিষ্ট্য বৃদ্ধি করে এবং এটি পুষ্টিকর মান বৃদ্ধি করে। গরম মসলা মুগ ডাল ভুনা খিচুড়ির একটি প্রধান উপাদান।


মুগ ডাল ভুনা খিচুড়ি

মুগ ডাল ভুনা খিচুড়ি



Post a Comment

Previous Post Next Post